ভাবসম্প্রসারণ “এমন মানব জমিন রইল পতিত আবাদ করলে ফলত সোনা।”


এমন মানব জমিন রইল পতিত আবাদ করলে ফলত সোনা।

মূলভাব: আশরাফুল মাখলুকাত মানুষ তার স্বল্পায়ু জীবন মহান স্রষ্টা আল্লাহ নির্দেশিত পথে পরিচালিত করে জীবন ও জগতের তরে সোনার চেয়ে দামি কর্মফল ফলাতে পারে।

সম্প্রসারিত ভাব: মাটির বৈশিষ্ট্য হলো যথাযথ আবাদ করে তাতে বিভিন্ন ফসল ফলানো যায়। কিন্তু পতিত রাখলে তাতে বিভিন্ন উদ্ভিদ জন্মে। এরপরও অনাবাদি রাখলে পর্যায়ক্রমে তাতে বড় বড় বৃক্ষের জন্ম হয়, বিভিন্ন ধরনের বন্য প্রাণীর আগমন ঘটে এমনকি একসময় হিংস্র বন্য প্রাণীর আগমনে ভীত হয়ে সে মাটির আশপাশ দিয়ে চলাচলও বিপজ্জনক হয়ে উঠে। অথচ এ মাটিতেই যথাসময়ে আবাদ করলে মূল্যবান ফসর ফলানো যেত। তদ্রুপ আমাদের মনবজীবনেও একটা জমিন। এ জমিনে সততা, অস্যবাদিতা, ন্যায়নিষ্ঠা, আদর্শবাদিতা ইত্যাদি সৎগুনাবলির আবাদ করতে হয়। সৎকর্মের মাধ্যমে মানব সেবার মহান ব্রত গ্রহন করতে হয়। পক্ষান্তরে, অলস ও কর্মবিমুখ জীবন ব্যর্থতারই নামান্তর। অথচ অনেকেই আলস্যে দিন কাটিয়ে অবহেলায় মূল্যবান মানজীবন ধ্বংস করে কোনো ফসল না ফলিয়েই। এদের পার্থিব ও পারলৌকিক উভয় জীবনই ব্যর্থতায় পর্যবসিত হয়। অথচ দৃশ্যমান বস্তুজগতে মানুষই একমাত্র প্রাণী যে তার চিন্তাশক্তির যথার্থ ব্যবহার করে দুটো হাতকে কাজে লাগিয়ে বিশ্বের বর্তমান ও অনাগত মানুষেরা কল্যাণে মূল্যবান কিছু করে যেতে পারে। বিজ্ঞানী আইনস্টাইন, নিউটন, কবি হোমার, নজরুল প্রমুখ ব্যক্তিবর্গ মানবকল্যাণে কৃত তাঁদের মূল্যবান কর্মের কারণে মরেও আজ অমর।

মন্তব্য: জীবন রূপ জমির একটাই। এতে একধিক ফসল ফলানো যায় । তাই জগৎ ও জীবনের প্রয়োজনে সঠিক সময়ে সঠিক কাজ করার মাধ্যমে ফুলে ভরে তুলতে হবে জীবনের ডালি।

ভাবসম্প্রসারণ “সবলের পরিচয় আত্মপ্রসারে, আর দুর্বলের স্বস্তি আত্মগোপনে।”
Previus
ভাবসম্প্রসারণ “কেন পান্থ ক্ষান্ত হও হেরি দীর্ঘ পথ?  উদ্যম বিহনে কার পুরে মনোরথ?”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম