ভাবসম্প্রসারণ “কেন পান্থ ক্ষান্ত হও হেরি দীর্ঘ পথ?  উদ্যম বিহনে কার পুরে মনোরথ?”


কেন পান্থ ক্ষান্ত হও হেরি দীর্ঘ পথ?  উদ্যম বিহনে কার পুরে মনোরথ?

মূলভাব: মানুষের জীবন সংগ্রামমুখর । জীবনে মানুষকে পাড়ি দিতে হয় দীর্ঘ পথ। এ দীর্ঘ পথ আবার কুসুমাস্তীর্ণ নয়। সমস্যাসঙ্কুল এ পথে এগিয়ে যেতে হলে যে বিষয়টি একান্ত প্রয়োজন তা হলো উদ্যম। উদ্যমহীন ব্যক্তি কখনোই জীবন পরিক্রমায় সাফল্যের সর্বশেষ প্রাপ্ত পৌছতে পারে না।

সম্প্রসারিত ভাব: জীবনকাল সীমাবদ্ধ হলেও এর পথ পরিক্রমা দীর্ঘ। এ পথে বিদ্যমান দুঃখ, জরা, ব্যাধি, হতাশা, অপ্রাপ্তি ইত্যাদির প্রাচুর্য জীবন পরিক্রমাকে গতিহীন করে দেয়। কিন্তু অসীম ধৈর্য, দৃঢ় সংকল্প ও উদ্যমকে পাথেয় হিসেবে নিয়ে এ ঝঞ্ঝাবহুল পথ অতিক্রম করলে লক্ষ্যে পৌঁছা হয়ে উঠে সহজ থেকে সহজতর। প্রচন্ড প্রাণশক্তিময় বিপুল উদ্যমের শক্তিতেই মানুষ সমস্ত বাধা অতিক্রম করে পৌঁছতে পারে জীবনের অভীষ্ট লক্ষ্যে। এ কারণে জীবন পরিক্রমার শেষ সীমায় পৌঁছার ক্ষেত্রে উদ্যমই হলো একমাত্র নিয়ামক। বিপরীত দিকে জীবনের সমস্যাসংকুল দীর্ঘ পথ দেখে যারা থমকে দাঁড়ায়, যারা হতাশার চাদরে নিজেদের ঢেকে ফেলে, তাদের জীবন তাৎপর্য হারিয়ে ফেলে, স্থবির হয়ে যায়। অন্তবিহীন কথ চলার ভয়ে যারা জীবনযুদ্ধে অবতীর্ণ না হয়ে পলায়ণের পথ বেছে নেয়, জীবন তাদেরকে কিছুই দেয় না। জীবনে যারা সাফল্যের চুড়ায় পৌছেছেন তাদের ইতিহাস লক্ষ করলে দেখা যায়, সমস্ত বাধা আর ক্লান্তি ভুলে তারা অসীম সাহস আর মনোবল নিয়ে এগিয়ে গেছেন, জীবনের চূড়া›ত অবীষ্টকে বাস্তবায়ন করেছেন। তাই একথা অনস্বীকার্য যে, জীবন যুদ্ধে উদ্যমই প্রধান অস্ত্র। উদ্যমের বরে বলীয়ান সংগ্রামীই কেবল যুদ্ধে জয়লাভ করে; উদ্যমহীন নির্লিপ্ত মানুষের পথ চলাই শুরু হয় না কখনো।

মন্তব্য: জীবনের পথ বন্ধুর , জটিল , অনতিক্রম্য দূরত্বের হলেও উদ্যমের সাথে এ পথ অতিক্রম কররে লক্ষ্যে পৌছা হয় নিজের ইচ্ছাধীনে। অন্যথায় কারো দ্বারাই অভীষ্ট লক্ষ্যে পৌছা সম্ভব নয়।

ভাবসম্প্রসারণ “এমন মানব জমিন রইল পতিত আবাদ করলে ফলত সোনা।”
Previus
ভাবসম্প্রসারণ “পরের অভাব মনে করিলে চিন্তন আপন অভাব ক্ষোভ থাকে কতক্ষণ?”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম