ভাবসম্প্রসারণ “অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু ভাবাই শ্রেয়।”


অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু ভাবাই শ্রেয়।

মূলভাব: যা ভাবা হয় তাকে কাজে রূপদানের উপরই মানব জীবনের প্রচেষ্টার স্বরূপ নির্ণীত হয়। তাই পরিকল্পনার বগাড়ম্বরতা নয়; বরং কর্মবাহুল্যের প্রতি মনোযোগী হওয়াই প্রকৃত জ্ঞানীর কাজ।

সম্প্রসারিত ভাব: প্রাচীন শাস্ত্রে আছে,“ কর্মহি সত্যমের জীবন” অর্থাৎ কর্মের মধ্যে জীবনের সাফল্য বীজ নিহিত। তাই কাজের মাধ্যমেই মানবজীবনকে ধন্য করতে হবে। কিন্তু কাজ করার জন্য চাই সুষ্ঠ ও সুচিন্তিত পরিকল্পনা। কারণ বিশৃঙ্খল চিন্তার ফসল যে কাজ তা মানব জীবনে কল্যাণের পরিবর্তে অকল্যাণেই বয়ে আনে। তাই প্রথমে পরিকল্পনা গ্রহন এবং তারপর বাস্তবায়নের পথে অগ্রসর হবে হবে। তবে পরিকল্পনা প্রণয়ন এবং বাস্তবয়নের মধ্যে সমন্বয় থাকা আবশ্যক। কেননা, অনেক কিছুই পরিকল্পনা করা হলো, কিন্তু তা আদৌ বাস্তবায়িত হলো না- এতে কোনো লাভ নেই। বাস্তবায়নহীন পরিকল্পনা মিথ্যা মরীচিকা ছাড়া আর কিছুই নয়। তাই মরীচিকাসম বাগাড়ম্বর পরিকল্পনার চেয়ে যত ক্ষুদ্রই হোক না কেন কাজের মাঝে নিজেকে নিয়োজিত রাখাই জ্ঞানীর পরিচয়। কারণ যে কাঠ জ্বলেনি তাকে আমরা যেমন আগুন বলি না, তেমনি বাস্তবায়নহীন পরিকল্পনা কোনো কিছুই নয়। তাই ক্ষুদ্র হোক তবুও কাজের মধ্যেই খুঁজে নিতে হবে জীবনের সার্থকতা। কবির কন্ঠে ধ্বনিত হয়-

“আমাদের দেশে হবে সেই ছেলে কবে
 কথায় না বড় হয়ে কাজে বড় হবে।”

মন্তব্য: কথায় নয় কাজের মধ্যেই জীবনের সার্থকতা নিহিত । তাই কাজের পরিমাণ যাই হোক না কেন এর মাধ্যমে পরিচয় স্পষ্ট করে তোলাই আমাদের ব্রত হওয়া উচিত।

ভাবসম্প্রসারণ “এ পৃথিবী অলস কর্মভীরুদের জন্য নয়।”
Previus
ভাবসম্প্রসারণ “সবুরে মেওয়া ফলে।”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম