ভাবসম্প্রসারণ “এ পৃথিবী অলস কর্মভীরুদের জন্য নয়।”


এ পৃথিবী অলস কর্মভীরুদের জন্য নয়।

মূলভাব: কাজকো ভালোবাসে এমন পরিশ্রমী ও সাহসী মানুষই পৃথিবীতে টিকে থাকে এবং সকল প্রতিকূলতা জয় করে এগিয়ে চলে। অন্যদিকে অলস ব্যক্তিরা পদে পদে হেরে যায়, সময়ের অতলে হারিয়ে যায়।

সম্প্রসারিত ভাব: জীবন মানেই সংগ্রাম। এ সংগ্রাম বেঁচে থাকার জন্য। সৃষ্টিজগতের প্রতিটি প্রাণীকেই নিজের অস্তিত্ব রক্ষার্থে প্রতিনিয়ত সংগ্রাম করতে হয়। জীবনের প্রতিটি মুহুর্তে যারা কাজের মাধ্যমে অতিবাহত করে তারাই জীবনে সফল হতে পারে। কাজের প্রতি আন্তরিক নয় কিংবা কাজ দেখলে যারা ভয় পায় তারা জীবনের কোনো ক্ষেত্রেই সফলকাম হতে পারে না। মনবজীবনে যে উৎকর্ষ সাধিত হয়েছে এবং মানব সভ্যতার যে বিকাশ ঘটেছে তাতে কাজ বা শ্রমের গুরুত¦ অপরিসীম। শ্রমজীবনে শ্রম দেয় বলেই সভ্যতার চাকা এগিয়ে চলে। কাজের মাধমেই মানুষ আরোহণ করতে পারে সাফল্যের স্বর্ণশিখরে। সেই আদিপর্বে মানুষ কায়িক আর মানসিক শ্রমের বিনিময়ে শিখেছে তীর ও নৌকা চালানো, তারপর সভ্যতার কৈশোরে চাষাবাদে শুরু করেছে মানুষ, পরিশ্রমে গড়ে তুলেছে শস্য আর সভ্যতার যৌবনে শিখেছে প্রাসাদ নির্মাণ,নগন পত্তন। পৃথিবীর বিখ্যাত ব্যক্তি ও মনীষীদের জীবনী পর্যালোচনা করলে জানা যায়, তারা প্রত্যেকেই খুব পরিশ্রমী ছিলেন। হযরত মুহাম্মদ (সা.) ওয়াশিংটন, আব্রাহাম লিংকন, বিজ্ঞানী আইনস্টাইন এর উজ্জ্বল দৃষ্টান্ত। মহানবি (স) নিজ হাতে সকল কাজ সমাধা করতেন। অর্থাৎ এ পৃথিবীতে যারা প্রতিষ্ঠিত হয়েছেন তাদের প্রত্যেকে কাজের মাধ্যমেই প্রতিষ্ঠা লাভ করেছেন। অন্যদিকে কর্মবিমুখ লোকেরা কখনো সফল হতে পারে না। কর্মবিমুখ হওয়ার কারণে অনেক স¤ভাবনা অবালেই শেষ হয়ে যায়। কর্মহীন কিংবা কর্মভীরু অলস ব্যক্তির জীবন ব্যর্থ হয়। তার পক্ষে নিজের মানসম্মান রক্ষা করাও সম্ভব হয় না। তারা তলিয়ে যায় বিস্মৃতির অতলে। সমাজবাসীও তাকে ঘৃণা করে। পরিবারের সদস্য এবং আত্মীয়স্বজনও তাকে অবহেলার দৃষ্টিতে দেখে। তাই বলা যায়, পৃথিবী এক কর্মশালা আর জীবন মাত্রই কাজের ক্ষেত্র। কাজের মাধ্যমেই এখানে টিকে থাকতে হয়। জীবনে কাজের কোনো বিকল্প নেই। অলস ও কর্মভীরুরা সমাজের বোঝা। কাজ বা কর্মসম্পাদনে যারা সৎ , সহসী ও আন্তরিক মূলত তাদের জন্যই এ পৃথিবী।

মন্তব্য: এ পৃথিবীতে টিকে থাকার মূলমন্ত্র হলো কাজ। কাজ মানব জীবনে এনে দেয় সাফল্য। কিন্তু যারা অলস, কর্মভীরু তারা কখনো সাফল্য লাভ করতে পারে না।
ভাবসম্প্রসারণ “কর্তব্যের কাছে ভাই বন্ধু কেহই নাই।”
Previus
ভাবসম্প্রসারণ “অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু ভাবাই শ্রেয়।”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম