ভাবসম্প্রসারণ “সবুরে মেওয়া ফলে।”


সবুরে মেওয়া ফলে।

মূলভাব: জীবনের প্রতিটি পদক্ষেপে ধৈর্য্য ও সহনশীলতা নিয়ে এগিয়ে চললে সাফল্য অবশ্যম্ভাবী। ধৈর্য্য ধারণের মধ্যে দিয়েই মানুষের জীবন সুসুমাস্তীর্ণ হয়ে উঠে।

সম্প্রসারিত ভাব: হঠাৎ করে বা অনায়াসেই কারো জীবনে সাফল্য আসে না। নান ঘাত প্রতিঘাত, বাধা- বিপত্তি আর দুঃখ-কষ্টে পেরিয়ে মানুষ সাফল্যের স্বার্ণশিখরে সমাসীন হয়। দীর্ঘদিন ধরে অসীম ধৈর্য আর তিলে তিলে গড়া কর্মফলের প্রতিদানই সাফল্য। জীবনযুদ্ধে জয়ী হওয়ার প্রধান অস্ত্র হলো ধৈর্য। ধৈর্যধারনের মধ্যে দিয়েই মানুষকে কন্টকাকীর্ণ পথ পাড়ি দিতে হয়। জীবনে চলার পথে বাধা বিপত্তি আসবে এটাই স্বভাবিক এবং এটাই জীবনের ধর্ম। কিন্তু তাই বলে ভেঙে পড়লে চলবে না। হাত গুটিয়ে বসে থেকে শুধু যন্ত্রনাকে মেনে নেওয়ার মধ্যে কোনো কৃতিত্ব নেই। ঘাত-প্রতিঘাত আর যন্তনার পাহাড় ডিঙিয়ে দাঁড়ানোর মধ্যেই জীবনের প্রকৃত সার্থকতা। প্রতিটি মহামানবের জীবন পর্যালোচনা করলে দেখা যায়, তাঁরা কোনো বাধা-বিপত্তিতেই ভেঙে পড়েননি বরং অসীম ধৈর্য আর সাহসিকতা নিয়ে অপেক্ষা করেছেন। সুতরাং সবুর করা অর্থাৎ ধৈর্যধারনের মধ্য দিয়ে মানুষ ধীরে ধীরে তার কাক্সিক্ষত লক্ষ্যে পৌছাতে সক্ষম হয়।

মন্তব্য: ধৈর্যধারণ অত্যন্ত কষ্টসাধ্য। কিন্তু নিষ্ঠার সাথে এ মহান মানবিক গুনকে আয়ত্ত করতে পারলে একদিকে জীবনে যেমন সাফল্য আসে, অন্যদিকে তার দ্বারা দেশও জাতি অনেক উপকৃত হয়।

ভাবসম্প্রসারণ “অনেক কিছু ভাবার চেয়ে অল্প কিছু ভাবাই শ্রেয়।”
Previus
ভাবসম্প্রসারণ “ফুলের বাগান সবার মনেরই আছে, ফুল ফোটাতে সবাই নাহি পারে।”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম