রচনা (প্রবন্ধ)“বাংলাদেশের যানজট সমস্যা ও তার প্রতিকার”


বাংলাদেশের যানজট সমস্যা ও তার প্রতিকার

ভূমিকাঃ বর্তমান বিশ্ব গতিময়, যান্ত্রিক এবং প্রগতিশীল। এ গতিময় বিশ্বের প্রতিটি দেশের উন্নতি অনেকাংশে নির্ভর করছে তার সুষ্ঠু যোগাযোগের ব্যবস্থার উপর। সুষ্ঠু স্থুল যোগাযোগের ব্যবস্থা যাতায়াত ও মালামাল আনা নেওয়ার সুযোগ সৃষ্টি করে।দেশের উন্নয়নে ত্বরান্বিত করে। কিন্তু বিভিন্ন কারণে সৃষ্ঠ যানজট বাংলাদেশের সুষ্ঠু যোগাযোগের ব্যবস্থা তথা সামগ্রিক অগ্রযাত্রাকে ব্যাহত করেছে। যানজটের কারণঃ স্বাধীন রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবার পর বাংলাদেশের সড়ক পথের যথেষ্ট উন্নতি সাধিত হলে ও তা প্রয়োজন তুলনায় অপ্রতুল। বর্তমানে বাংলাদেশের প্রায় ২১ হাজার কিলোমিটার পাকা রাস্তা আছে যার মধ্যে মাত্র ৪৮% হাইওয়ে সম্পন্ন । অপর দিকে এ দেশে শুধু মোটর যানের সংখ্যাই প্রায় ৬ লক্ষ । রিক্সা, ভ্যান, সাইকেল, ঠেলাগাড়ি, অটোরিক্সা ইত্যাদি অগণিত। সাম্প্রতিক এক সমীক্ষার দেখা গেছে, উন্নত দেশের তুলনায় আমাদের দেশে এসব যানবাহন প্রায় ৩০ গুন বেশী। এ হিসেবে বাংলাদেশের সড়ক পথে অতিরিক্ত যানবাহনে চলাচলের ফলে যানজট সৃষ্টি হওয়া স্বাভাবিক। তাছাড়া প্রধান সড়কে পথচারী জন্য প্রয়োজনীয় ফুটপাত না থাকা, অবৈধ পাকিং হকারদের ফুটপাথ দখল , ট্রাফিক ও নিরাপওা আইনের সুষ্টু প্রয়োগ না থাক, দক্ষ ও প্রশিক্ষণ প্রাপ্ত চালকের অপ্রতুলতা, সড়ক সরুকরণ ও নিম্নামানের রাস্তাসর্বোপরি দ্রতু ও আগে যাবার জন্য ওভারটেকিং এর অসম প্রতিযোগিতা ইত্যাদির ফলে যানজট সমস্যার সৃষ্টি হয়ে থাকে। দেশের বৃহওম শহরগুলোতে কর্মসংস্থানের উদ্দেশ্য বন্যার বেগে ছুটে আসা মানুষ আর যানবাহনের ভিড় মিলে যেন তিল ঠাই আর নাহিরে অবস্থা। অপরকল্পিতভাবে ওয়াসা ডেসা, পেট্রো বাংলা বিটিটিবি এক রাস্তা একধিকার খোঁড়াখুঁড়ি করছে। ওয়ার্কসপ গ্যারেজ ফেরিওয়ালা, পালিশওয়ালা, তরকারিওয়ালা, মাছওয়ালা রাস্তাকে নিজ বাড়িঘরের মতো ব্যবহার করছে। ওয়ার্কসপ, গ্যারেজ ফেরিওয়ালা, পালিশওয়ালা, তরকারিওয়ালা, মাছওয়ালা রাস্তাকে নিজ বাড়িঘরের মতো ব্যবহার করছে । জনসাধারণের জন্য যতটুকু রাস্তা বরাদ্দ ছিল তাও মুসাফির – ভিখারীর দখলে । এ ছাড়া যানজটের জন্য সরকারের সঠিক সিদ্ধান্তের অভাবসহ আর ও নানাবিধ কারণ রয়েছে।

যানজটের দিক থেকে ঢাকাঃ আমরা যদি শুধু ঢাকা শহরের যানজট সমস্যার চিত্রটি লক্ষ করি, তাহলে সমগ্র দেশের অবস্থা সর্ম্পকে সম্যক ধারণা পাওয়া যাবে। ঢাকার আয়তন ৩৪৩ বর্গ কিলোমিটার । কিন্তু লোকসংখ্যা প্রায় দুই কোটি। জনসাধারণের যাতায়তের জন্য ২৫ শতাংশ ফুটপাথ থাকার কথা। কিন্তু এখন তার অধিকাংশে অবৈধ দখলে আছে। যেটুকু পথ আছে, তাতে ও বারো মাস খোঁড়াখুুঁড়ি চলে। কলকারখানা, হোটেল, রেস্তেরাঁ ও ফেরিওয়ালা দখলে রাস্তার সিংহভাগ। ফলে যানজট লেগেই আছে। অফিস বা অন্য কোনো কারণে ঘর কেউ বের হলে নির্ধারণ সময়ে গন্তব্যস্থলে পৌঁছাতে পারবে কিনা তা নিশ্চিত করে কেউ বলতে পারে না।

যানজটের ফলঃ যানজটের ফল খুবই ভয়াবহ । যানজট নানাভাবে একটি দেশ ও জাতির উপর কু-প্রভাব ফেলে। যানজটে সবচেয়ে বেশী ক্ষতিগ্রস্ত হয় দেশের অর্থনীতি। ইউএনডিসি পরিচালিত এক সমীক্ষায় জানা যায়, শুধু ঢাকা শহরেই যানজটের কারণে যে সময়ের অপচয় হয়, তাতে প্রতিবছর প্রায় ৩০০ কোটি টাকা অপচয় হয় । যানজটের কারণে মানুষের স্বাভাবিক কর্মকান্ড বাধাগ্রস্তসহ প্রতিদিন হাজার হাজার শ্রমঘন্টা বিনষ্ট হচ্ছে। ফলে চাপ পড়ছে জাতীয় অর্থনীতিতে। যানজটের কারণে যানবাহনে প্রয়োজনের অতিরিক্ত লক্ষ লক্ষ টাকার জ্বালানি পুড়ছে। এজন্য প্রতি বছর অতিরিক্ত জ্বালানি ক্রয় বাবদ বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা রাষ্টীয় কোষাগার থেকে বের হয়ে যাচ্ছে। যানজটের কারণে যাতায়াত ব্যবস্থার যে বিঘœ ঘটে তাতে করে মানুষের অনেক ভোগান্তি হয়। এ ছাড়া ও যানজটের কারণে মুমূর্ষু রোগী সহ আর ও শত শত মানুষের বিভিন্ন রকম অসুবিধা ও ক্রয়ক্ষতি হয়ে থাকে।

যানজট নিরসনের উপায়ঃ গতিময় বিশ্বের সাথে আমরা পাল্লা দিতে পারব না। কিন্তু প্রত্যেকের সদিচ্ছা থাকলে অসুবিধাগুলো দূর করে সুষ্ঠু জীবনযাত্র নির্বাহ করা যায়। বাড়তি রিক্সা বন্ধ করে, রাস্তার জঞ্জাল সরিয়ে ফুটপাত ঝামেলা মুক্ত করা যায়। অবৈধ দোকানপাঠ উচ্ছেদ করতে পারলে যানজট অনেকটা কমবে। তাছাড়া আমাদের ট্রাফিক পুলিশের সংখ্যা ও অপ্রতুল, অধিকসংখ্যাক ট্রাফিক পুলিশ প্রত্যেক প্রয়োজনীয় জায়গায় নিরোগ করতে হবে। মূলত যানজট সমস্যার বিষয়টি যতই জটিল সমস্যা হোক না কেন সকলের সহিষ্ণুতা ও নিয়মতান্ত্রিক প্রচেষ্টার মাধ্যমে এ সমস্যা কিছুটা শিথিল করা তেমন কোনো কঠিন কাজ নয়। কঠিন হচ্ছে আন্তরিকতার সঙ্গে সকলের এ সমস্যা সমাধানের উদ্বুদ্ধ করা। তবে দেশ ও জাতির বৃহওম স্বার্থ রক্ষার সংকল্প নিয়ে সকলে এগিয়ে এলে যানজট নিরসন সম্ভব।

সরকার কর্তৃক গৃতীত পদক্ষেপঃ  দেশে যানজট সমস্যা নিরসনে সরকার ইতোমধ্যেই কতিপয় ব্যবস্থা গ্রহন করেছেন। আর এ ব্যাপারে সরকার মহানগরী ঢাকাকে অগ্রাধিকার দিচ্ছেন। ঢাকা মহানগরীর নিরসন,পরিবেশের উন্নয়ন এবং জনজীবনের মানোন্নয়নের লক্ষ্যে ঢাকা আরবান ট্রান্সপোর্ট প্রকল্প এর আওতায় ২ টি ফ্লাইওভার মহাখালিবাগ ৩ টি আন্ডারপাস ও অগ্রাধিকার ভিওিতে ১০টি গুরুত্বপূর্ণ রাস্তায় ফুট ওভারব্রিজ নির্মাণ করা হয়। ৬০ কিলোমিটার গুরুত্বপূর্ণ সড়কের উন্নয়ন,৩টি আন্তঃজেলা বাস টার্মিনালের পুনর্বাসন, ৪০ কিলোমিটার ফুটপাথ নিমার্ণ এবং নন মটরাইজড যানবাহন চলাচলের নেটওয়ার্কসহ ২০টি সড়কের সংযোগস্থলে আধুনিক ট্রাফিক সিগন্যালিং ব্যবস্থার উন্নয়ন করা হয়। ৩০ টি বহুমুখী রাস্তার সংযোগ মোড়ের সম্প্রসারণ ও উন্নয়ন গাড়ি পাকিংয়ের সুবিধা এবং ট্রাফিক ব্যবস্থার সার্বিক উন্নয়ন তথা আধুনিকায়ন করা হয়। নগরীণ যানজট সমস্যা নিরসনে এ প্রকল্পের মডেল পরবর্তীতে অন্যান্যা বিভাগীয় শহরে ও পর্যায়ক্রমে অনুসরণ করার চিন্তা ভাবনা সরকারের রয়েছে। ইতোমধ্যে সরকার নগরীর বেশ কয়েকটি গুরুত্বপূর্ণ রাস্তাকে অযান্ত্রিক যানবাহন মুক্ত ঘোষণা করেছে। কিছু রাস্তাকে করেছে ওয়ান ওয়ে (একদিকে চলাচল) । তাছাড়া রাজধানীর দক্ষিণ দিকের যানজট নিরসনে সরকারে ইতোমধ্যে প্রায় ২,৪০০ কোটি টাকা ব্যয় যাত্র বাড়ি থেকে গুলিস্তান পর্যন্ত ১১.৮ কিলোমিটার দীর্ঘ ফ্লাইওভার নির্মাণ করে তা যান চলাচলের জন্য উন্মুক্ত দিয়েছে। যার ফলে ঢাকার সাথে দেশের দক্ষিণ পশ্চিমাঞ্চলে ৩০ টি জেলার যোগাযোগ সহজ হয়েছে । স্থানীয় সরকান তৈরী করেছে মালিভাগ ও মৌচাক ফ্লাইওভার এবং তৈরী করেছে কুড়িল ফ্লাইওভার । সরকার ইতোমধ্যে গ্রহন করেছে ২৫ বছর মেয়াদি টান্সপোর্ট পরিকল্পনা। এর আওতায় সরকার উওরা থেকে বাংলাদেশে ব্যাংক পর্যন্ত ১৭০ কোটি মার্কিন ডলার ব্যয়ে ২০.১ কিলোমিটার দীর্ঘ মেট্রো রেলপথ তৈরী করবে। খুব শীঘ্রই চালুৃ হবে গণপরিবহন ব্যবস্থা । ইতোমধ্যে গাজীপুর থেকে টঙ্গী পর্যন্ত এ ব্যবস্থা কাজ শুরু হয়েছে। এটি সম্প্রসারিত হবে সদরঘাট পর্যন্ত। আগামী চার বছরের মধ্যে ঢাকার রাস্তায় দেখা যাবে মেট্রো রেল। আশা করা হচ্ছে, এসব ব্যবস্থা কার্যকর হওয়ার পর ঢাকার যানজট কমবে ৬০ শতাংশ।

উপসংহারঃ যানজট সমস্যা আমাদের প্রাত্যহিক জীবন যাপনের ক্ষেত্রে একটা বিড়ম্বনাস্বরুপ। এ সমস্যার ভয়াবহতা থেকে এখনই  মুক্তির পথ খুঁজে না পেলে আগামী বছরগুলোতে স্থবিরত গ্রাস করবে। এ সমস্যার সমাধানের করা যায় জাতির জন্য ততই মঙ্গল ।

রচনা(প্রবন্ধ)“সড়ক দূর্ঘটনা ও তার প্রতিকার”
Previus
রচনা (প্রবন্ধ) “বাংলাদেশের মুক্তিযুদ্ধ”
Next

Share This Post


Suggestion or Complain

সংবাদ শিরোনাম